রাজশাহীতে মিলছেনা ফেন্সিডিল বিপাকে মাদক সেবিরা, ঝুঁকছে নতুন মাদক এস্কাফ এর দিকে

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ৪০৭ বার পঠিত

আকাশ সরকারঃ

নিষিদ্ধ ভারতীয় ফেন্সিডিল পাওয়া যাচ্ছে না সীমান্তবর্তী জেলা ও উপজেলা গুলোতে । আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় আর সীমান্তে কড়াকড়ি নজরদারির কারণে ফেন্সিডিল এখন আলাউদ্দিনের চেরাগ হাওয়ায় নতুন মাদক এস্কাফ দখলে নিয়ে নিচ্ছে ফেন্সিডিলের জায়গা।

আর এই মাদক ইতোমধ্যে ভারতীয় সীমান্ত পার হয়ে স্থানীয় চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়।এস্কাফ (Eskuf) নামের নতুন এই মাদক বাংলাদেশে তারাই আনছে যারা ফেন্সিডিলের কারবার করতো।খোঁজ নিয়ে জানা গেছে।

রাজশাহী সীমান্তবর্তী জেলা হওয়ায় বিভিন্ন রুট দিয়ে ভারত থেকে আসা ফেন্সিডিল জায়গায় এখন এস্কাফ নামের মাদক পাচার হয়ে আসে।রাজশাহীর বিভিন্ন উপজেলায় এখন হাতের নাগালে পাওয়া যাচ্ছে।

পাচার হওয়া এসব মাদকদ্রব্য তুলে দেওয়া হয় খুচরা ও পাইকারি বিক্রেতাদের হাতে। আর তা স্থানীয় ফেন্সিডিল সেবীদের চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে জেলার বাহিরে।
প্রতিটির দাম এখন যায়গা ভেদে ২৬০০-৩৫০০ টাকা।এই মাদকের টাকা যোগান দিতে জড়িয়ে পড়ছে বিভিন্ন অপরাধের সাথে।

নতুন এই মাদক সেবন করে বুদ হয়ে থাকছে যুবকেরা। ফেন্সিডিলের মতো দেখতে আর কোডিন ফসফেট মিশ্রিত এ মাদক সেবনকারীদের সাথে কথা বলে জানা গেছে, এস্কাফ নামের নতুন মাদক সেবন করলে, অনুভূতি অনেকটা ফেন্সিডিল সেবনের মতো হলেও অনেক সময় পেটে ব্যথা অনুভব হয়,মাঝেমাঝে মাথা ব্যথা করে,শরীরের বিভিন্ন জায়গায় ছোট ছোট ফুটকুনি ওঠে আর তা অনেক চুলকায়। মুখ শুকিয়ে আসে।

এদিকে অনেক মাদকসেবীর অভিভাবক বলছে, কোনও ভাবেই কি মুক্তি মিলবেনা সন্তানের। দেশে একের পর এক আসছে নতুন নতুন মাদকের ফরমুলা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যখন মাদক কে জিরো টলারেন্স ঘোষণা করেছেন।

মাদকসেবীর বাবা ও এক কলেজশিক্ষক বলেন, রক্ষা করুন আমাদের দেশের ভবিষ্যত প্রজন্ম কে। সে সাথে সীমান্তজুড়ে মাদক চোরাকারবারি বন্ধ করতে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন তারা।

নতুন এই মাদক সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশ করার শর্তে একাধিক কর্মকর্তা কে বলেন, এটি যদি ভারত থেকে এসে থাকে সে ক্ষেত্রে আমরা তা পরীক্ষা-নিরীক্ষা করে বলেতে পাড়বো সেটি মাদক কি না।আর সুনির্দিষ্ট তথ্য পেলে আমরা ব্যবস্থা নিব।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরো খবর