পদ্মায় এখনও নিখোঁজ ৪ জন, রাজশাহীতে লাশের অপেক্ষায় স্বজনরা 

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
  • ২৬৭ বার পঠিত

ফেরদৌস সিহানুক শান্ত চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পদ্মা নদীতে নৌকা ডুবে শুক্রবার (০১ অক্টোবর) বিকেল ৫টা পর্যন্ত শিশুসহ চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে শিশু-বৃদ্ধসহ আরও ০৪ জন। এছাড়াও ৩৯ জন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, ফায়ার সার্ভিস, পুলিশ ও উদ্ধার অভিযানে অংশ নেয়া স্থানীয় বাসিন্দারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

বুধবার (২৯ সেপ্টেম্বর) বেলা আড়াইটার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের দশরশিয়া-লক্ষীপুর চরের কাছে মাঝ নদীতে এই নৌকাডুবি হয়। বোগলাউড়ি ঘাট থেকে ৪৭ জন যাত্রী নিয়ে একটি নৌকা দশরশিয়ার উদ্দেশ্যে রওনা দেয়ার মাঝপথে এ নৌকাডুবির ঘটনা ঘটে।

 

নিখোঁজ ৪ জনের খোঁজে রাজশাহীতে পদ্মা নদীর বিভিন্ন জায়গায় উদ্ধার অভিযান পরিচালনা করছে তাদের স্বজনরা। রাজশাহীর গোদাগাড়ী, সুলতানগঞ্জ, চারঘাট ও টি-বাঁধের বিভিন্ন পয়েন্টে নৌকা নিয়ে উদ্বারকাজ পরিচালনা করছে নিখোঁজের স্বজনরা। নৌকাডুবিতে এখন পর্যন্ত নিখোঁজ ৪ জন হলো- শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের সাজ্জাদ আলীর ছেলে খাইরুল ইসলাম, জংলাপাড়া গ্রামের আমিন আলীর মেয়ে মোসা. আমেনা খাতুন, তার ভাই মাসুম আলী ও দশরশিয়া গ্রামের হারুন আলীর মেয়ে বৃষ্টি খাতুন।

 

এদিকে শুক্রবার (০১ অক্টোবর) দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জে পদ্মা নদীতে একটি লাশ উদ্ধার করা হয়েছে। নিহত ডেইজি বেগম শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের দশরশিয়া গ্রামের হারুন আলীর স্ত্রী। শুক্রবার বিকেল ৪টায় তার মরদেহ দাফন করা হয়েছে। নিহতরা হলেন- পাঁকা ইউনিয়নের বিশরশিয়া গ্রামের খাইরুল ইসলামের স্ত্রী নিলুফা বেগম (৫০), নিহতের নাতনী ও সদর উপজেলার নারায়ণপুরের বাবু আলীর মেয়ে মাইশা খাতুন (৮), ছেলে আসমাউল (৭) ও দশরশিয়া গ্রামের হারুন আলীর স্ত্রী ডেইজি বেগম। এদের মধ্যে নিলুফা বেগম ও মাইশা সম্পর্কে নানী-নাতনি এবং আসমাউল-মাইশা সম্পর্কে ভাইবোন।

 

মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ পাঁকা ইউনিয়ন শাখার সভাপতি ও উদ্বার অভিযানে অংশ নেয়া স্থানীয় বাসিন্দা এসএম আলামিন জুয়েল জানান, এখনও ৪ জন নিখোঁজ রয়েছে। তাদেরকে উদ্ধারে পুলিশ ও ফায়ার সার্ভিস এখন আর কোন কাজ করছে না। তাই নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা লাশ উদ্ধারে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে। নৌকাতে করে নিহত স্বজনের লাশ খুঁজতে নদীতেই দিনরাত এপার থেকে ওপারে ছুটে বেড়াচ্ছে।

 

আলামিন জুয়েল আরও জানান, ফারাক্কা বাঁধের কিছু দূরেই নদীর মাঝখানে এই নৌকাডুবি ঘটেছে। বর্তমানে নদীতে প্রচন্ড স্রোত বয়ছে। তাই স্থানীয়রা নিখোঁজ ৪ জন মারা গেছে বলেই ধারনা করছে। তবে তাদের স্বজনরা শুধুমাত্র লাশটা উদ্বারে নদীতে নৌকা নিয়ে অপেক্ষা করছে। ঘটনার দুইদিন পর আজকে (শুক্রবার) দুপুরে গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জে একটি লাশ উদ্ধার করা হয়েছে। এ থেকেই ধারণা করা হচ্ছে, লাশগুলো ভেসে অনেক দূরে চলে যাচ্ছে। তাই পদ্মা নদীতে রাজশাহীর বিভিন্ন পয়েন্টে আমরা লাশের খোঁজে অবস্থান করছি।

 

দুইদিন ধরে উদ্বার অভিযানে অংশ নিয়েছেন মোশাররফ হোসেন। তিনি জানান, নদীর মাঝখানে নৌকাডুবি হয়েছে। তীব্র স্রোতে এতে কেউই বেঁচে থাকার কথা নয়। কিন্তু হাটের বিভিন্ন পন্যের বস্তা ধরেই বেশিরভাগ মানুষ কিনারার বেঁচে ফিরতে পরেছে। বাকি ৪ জনকে জীবিত পাওয়ার কোন সম্ভাবনায় নেই। তাই তাদের লাশের খোঁজ করতেই আমরা এখন রাজশাহীর গোদাগাড়ীতে পদ্মা ও মহানন্দার মিলনস্থলে অবস্থান করছি। কিছুক্ষণ পরপর নৌকায় লাশের খোঁজে পদ্মায় অপেক্ষা করছি।

 

পাঁকা ইউনিয়ন পরিষদের সদস্য তরিকুল ইসলাম বলেন, নিহত ৪ জনকেই দাফন করা হয়েছে। যেহেতু আজকেও লাশ পাওয়া গেছে, তাই আমরা বাকি ৪ জনের লাশের খোঁজ করা বন্ধ করেনি। হয়তো লাশগুলো ভেসে অনেকদূর চলে যেতে পারে, তাই রাজশাহী শহর পর্যন্ত আমাদের লোক পদ্মার বিভিন্ন পয়েন্টে নৌকা নিয়ে লাশের খোঁজ করছে। দুইটি লাশই গোদাগাড়ীতে পাওয়া গেছে।

 

শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ফরিদ হোসেন জানান, পুলিশ বা ফায়ার সার্ভিস বর্তমানে উদ্ধার অভিযান করছে না। তবে স্থানীয় বাসিন্দা ও নিখোঁজের স্বজনরা পদ্মা নদীর বিভিন্ন জায়গায় লাশের খোঁজে নৌকা নিয়ে খুঁজে বেড়াচ্ছে। মোট ৪৭ জন যাত্রীর মধ্যে এখন পর্যন্ত জীবিত উদ্ধার করা হয়েছে ৩৯ জনকে।

 

উল্লেখ্য, সপ্তাহে দুইদিন হাট বসে দশরশিয়া বাজারে। বুধবার হাটের সমস্ত প্রস্তুতি সম্পন্ন করে বিভিন্ন পণ্য নিয়ে বসতে শুরু করেছিল ব্যবসায়ীরা। কিন্তু দুপুর আড়াইটার দিকে হাটের পন্য বোঝায় নৌকাটি পৌঁছাতেই পারেনি। অতিরিক্ত পন্য বোঝাই-য়ের কারনেই এই নৌকাডুবি বলে মনে করেন স্থানীয় বাসিন্দা ও নিহতের স্বজনরা। মাঝপথেই নৌকাডুবির ঘটনা ঘটে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরো খবর