রাজশাহী আরডিএ মার্কেট ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা সত্বেও ট্যাগ করতে গিয়ে ধ্বস

মোজাম্মেল হোসেন বাবুঃ
  • আপডেট টাইম : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ২৭১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত আরডিএ মার্কেট এর সামনে ধস দেখা দিয়েছে। আশেপাশের ব্যবসায়ীরা এ নিয়ে দুশ্চিন্তায় থাকলেও মার্কেটের ব্যবসায়ী নেতারা জানিয়েছেন এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। তবে রাজশাহী দমকল বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে আরডিএ মার্কেট সবদিক থেকেই ঝুঁকিপূর্ণ।

শনিবার রাতে আরডিএ মার্কেট এর প্রধান ফটক দিয়ে ঢুকে দেখা যায় মার্কেটের সিঁড়ির সামনে ১৫ ফিটের মত একটি গর্ত। পাইলিং এর কাঠ দেয়া থাকলেও মাটি ধসে সেই কাঠগুলো হেলে পড়েছে। গর্ত ছাড়িয়ে আশেপাশের অংশেও ধস বিস্তার লাভ করছে। বালি দিয়ে ওই গর্তের একটি বড় অংশ ভরাট করা হয়েছে।

গর্তের দুই পাশের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, পানি সংরক্ষণের জন্য তিনটি আন্ডারগ্রাউন্ড ট্যাংক নির্মাণ করতে প্রায় এক সপ্তাহ থেকে এখানে পাইলিংয়ের কাজ করা হচ্ছে। নিজস্ব অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকায় মার্কেটের সামনে পানির ট্যাংক নির্মাণ করা হচ্ছে।

মার্কেটের ব্যবসায়ীদের দাবি, পাইলিং এর কাঠ দেওয়ার পরেও বৃহস্পতিবার রাতে সদ্য গর্ত করা ওই স্থানটি ধসে যায়। শুক্রবার সেখানে বালি ফেলা হয়েছে। আশপাশের মার্কেটের চাপে স্থানটি এমনিতেই ঝুঁকিপূর্ণ। তার ওপর গর্ত করায় পুরো এলাকা নতুন করে ঝুঁকিতে পড়লো।

এদিকে রাজশাহীর দমকল বাহিনীর উপ-সহকারী পরিচালক জাকির হোসেন জানান, শুরু থেকেই আরডিএ মার্কেট অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই,সিঁড়িগুলোও হিডেন,উপরে ওঠার ব্যবস্থাও পরিষ্কার নয়,আশপাশের রাস্তাগুলোও সরু,মার্কেটের দোকানগুলোও পন্যসমূহ আগুনের জন্য সংবেদনশীল। সর্বোপরি মার্কেটের পরিবেশ ফায়ার ফাঁইটিংএর উপযোগী নয়।কস্ট্রাকশন নিয়েও রয়েছে অভিযোগ। যা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের বরংবার অবগত করা হয়েছে। এমন অবস্থায় মার্কেটটি ভেঙে বিল্ডিংকোড অনুসারে নতুন করে নির্মাণ করাই উত্তম। নয়তো ব্যবসায়ী ও ক্রেতা সহ সবার জন্য মার্কেটটি ঝুঁকিপূর্ণই রয়ে যাবে।দমকল বাহিনীর এই কর্মকর্ত আরও জানান,মার্কেটের সামনে ট্যাংক নির্মাণ ও ধস নিয়ে তাদের অবগত করা হয়নি।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরো খবর