সারাদেশ ন্যায় রামগতিতে জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু।

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ৪৭ বার পঠিত

সারাদেশ ন্যায় রামগতিতে জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু।

সবুজ সাহঃসারাদেশ ন্যায় রামগতিতে ও জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম চালিয়েছে শুমারি কর্মী।বুধবার(১৫জুন) সকাল থেকে উপজেলা বিভিন্ন গ্রামে বাড়িতে বাড়িতে তথ্য সংগ্রহের ব্যাস্ত সময় পার করছেন কর্মীরা। এর আগে তিন দিন ব্যাপী প্রশিক্ষণের মধ্যদিয়ে তাদের তথ্য সংগ্রহের বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন জেলা ও উপজেলা পরিসংখ্যান ব্যুরো কর্মকর্তা ।প্রশিক্ষণে নিজ এরিয়া ও খানা বিষয়টি নিশ্চিত করে দেন শুমারি কর্মীকে।

তথ্যসূত্রে আজ থেকে শুরু ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’। আগামী ২১ জুন শেষ হবে সপ্তাহব্যাপী ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ কার্যক্রম। বাংলাদেশ পরিসংখ্যান ব্যূরো (বিবিএস) ‘জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম বাস্তবায়ন করবে। শুমারি শুরুর আগে মঙ্গলবার (১৪ জুন ) দিবাগত রাত ১২টা’কে ‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’ হিসেবে ধার্য করা হয়। এবার প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে।একটি ওয়েবভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমএস) প্রস্তুতসহ জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) গণনা এলাকার বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।’

শুমারি কর্মী বলরাম সাহা জানাই আমি সর্বপ্রথম এই জনশুমারি ও গৃহগণনা কাজে যুক্ত হয়ে নিজেকে ধন্য মনে করছি, এই সামান্য যোগ্যতা নিয়ে সরকারকে সহযোগীতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। তবে আমাদের খানা ভাগ করে দেওয়া হয়েছে একজন ব্যাক্তির তথ্য দিতে ৩৫টি বিষয় তুলে ধরে হয়, তবে আমি যথেষ্ট চেষ্টা করবো সঠিক তথ্য প্রধান করতে।

এদিকে শুমারিতে সঠিক তথ্য প্রদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক গান, নাটিকা, ডকুড্রামা, শুমারি কাউন্ট ডাউন, ডকুমেন্টারি দেশের সকল সরকারি-বেসরকারি গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। জেলা তথ্য অফিসের মাধ্যমে স্থানীয় ক্যাবল টিভিতে জনশুমারি প্রচার, প্রচার সামগ্রী বিতরণ, ডকুমেন্টারি প্রচারসহ শুমারি চলাকালে মাইকিং করা হয়।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরো খবর