পদ্মা সেতুর উদ্ভোধন উপলক্ষে বাঘা ইসলামী একাডেমীর আনন্দ র‍্যালি ।

মোঃ রুহুল আমিন
  • আপডেট টাইম : শনিবার, ২৫ জুন, ২০২২
  • ৮২ বার পঠিত

পদ্মা সেতুর উদ্ভোধন উপলক্ষে বাঘা ইসলামী একাডেমীর আনন্দ র‍্যালি ।

মোঃ রুহুল আমিন

 

বিশ্বে খরস্রোতা নদীর তালিকায় রয়েছে পদ্মার নাম। পদ্মার প্রবল স্রোত উপেক্ষা করে পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে স্বপ্নের সেতু পদ্মা । সেই সাথে আর এক বার প্রমাণ হলো বাঙ্গালী হেরে যাবার জাতি নয়। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের স্বপ্নের এই পদ্মা সেতু দেশ ব্যাপি নানা আনন্দ ও উৎসবের মধ্যদিয়ে শুভ উদ্ভোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আনন্দ উল্লাসে অংশ নিতে রাজশাহীর বাঘায় ইসলামী একাডেমী উচ্চ বিদ্যালয়, কারিগরি ও কৃষি কলেজ আনন্দ র‍্যালি করে।

বুধবার ( ২৫ শে জুন) সকাল সাড়ে ১১ টায় বাঘা ইসলামী একাডেমী উচ্চ বিদ্যালয়, কারিগরি ও কৃষি কলেজ এর শিক্ষক ও ছাত্র – ছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি আনন্দ র‍্যালি বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ বিদ্যালয়ে এসে শেষ হয়।

এ সময় প্রতিষ্ঠানটির সভাপতি বাঘা উপজেলা আওয়ামী লীগের সাবেক যুন্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মুন্টু, প্রধান শিক্ষক আব্দুল হামিদ, শিক্ষক গণ সহ প্রায় তিন শতাধিক ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করে।

প্রসঙ্গত, পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়। দুই স্তর বিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এই সেতুর উপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিঃমি এবং প্রস্থ ১৮.১০ মিটার। পদ্মা সেতুর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। বাংলাদেশের নিজস্ব অর্থে সেতুটি তৈরি করা হয়েছে। এই সেতুর মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে বলে অর্থনীতিবিদরা বলেছেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরো খবর