1. admin@onakanthirkantho.com : admin :
  2. editor1@raytahost.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  3. banhlarodikar69@gmail.com : Manun Mahi : Manun Mahi
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
শিরোনাম :
একদিনে বঙ্গবন্ধু সেতুর টোল আদায় হয়েছে ৬১ লাখ ৮৩ হাজার ১৫০ টাকা।” আমির খসরু মাহমুদ ও নুরুল হক রিমান্ডে মেধার ভিত্তিতে নিয়োগ পাবেন ৯৩%, মুক্তিযোদ্ধা কোটায় ৫% ও অন্যান্য ২% ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে কোটাবিরোধী শিক্ষার্থীদের সাথে পুলিশের ধস্তাধস্তি, আটক-২ ডিএসবি বার্ষিক পরিদর্শনে এসপি মোহাম্মদ সাইফুল ইসলাম পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। কনের ইচ্ছায়’ হেলিকপ্টারে চড়ে বিয়ে লালমনিরহাটের বর রাজশাহী জেলা ডিবির অভিযানে ফেন্সিডিল সহ গ্রেফতার ১ মধুপুরে বনবিভাগ কর্মকর্তাদের সাথে আদিবাসীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস পালিত

সান্তাহার পৌর শহরে মধ্যে চলছে ইটভাটা হুমকির মুখে এলাকার পরিবেশ ফসলি জমি ও রাস্তা ঘাট!!

  • আপডেট টাইম : শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩
  • ৬৬ বার পঠিত

মিরু হাসান বগুড়া জেলা সংবাদদাতা

 

চোখে না দেখলে বিশ্বাস করা যাবেনা, যে কয়েকটি ইটভাটায় এলাকার পরিবেশ ফসলি জমি ও রাস্তাঘাট মারাত্বক হুমকিতে পরেছে। আর এই ইটভাটাগুলো দেড় যুগেরও বেশি সময় ধরে প্রথম শ্রেণীর পৌরসভা বগুড়ার সান্তাহার শহরের বশিপুর এলাকায় অবৈধভাবে চলছে। এর পরও সান্তাহার পৌরসভা কর্তপক্ষ কৃষি বিভাগ উপজেলা প্রশাসন এমন কি পরিবেশ অধিদপ্তরের লোকজন চপচাপ নিরব ভুমিকা পালন করে আসছে।

জানাযায়, দেশে প্রচলিত আইন মোতাবেক তিন ফসলি জমিতে এবং শহর এলাকার মধ্যে ইটভাঁটি নির্মানের কোন সুযুগ নেই। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য যে, পৌর কর্তৃপক্ষ, কৃষি বিভাগ ও পরিবেশ অধিদপ্তরসহ প্রশাসনের নাকের ডগায় স্থানীয় প্রভাবশালী আলহাজ বাবলু সরদার অবৈধভাবে বগুড়ার সান্তাহার পৌর শহরের বশিপুর এলাকায় তিন ফসলি জমিতে একাধিক ইটভাটা নির্মান করেছেন। ফলে একই এলাকায় একাধিক ইটভার গ্যাস, বিষাক্ত ধোঁয়া ও জ্বলন্ত কয়লা ও কাঠের কুচি উড়ে পরে এলকার পরিবেশ নষ্ট হচ্ছে। সেই সাথে ফসলি জমি,রাস্তাঘট, গাছপালা,শাকসবজিসহ সবধরনের ফসল মারাতœক ভাবে ক্ষতি হচ্ছে। এছরাও জমির মাটি কেটে ইটভাটায় নেওয়ায় জমির উরবোরতা শক্তি কমে ফসলের ফলন বিপর্যয় ঘটছে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। প্রভাবশালী বাবলুর বিরুদ্ধে ইটভাটার কাজের জন্য জোরর্পৃবক ফসলের জুমি লিখে নিয়ে আবার জুমির মালিকের নামে উল্টো মামলার করার ও অভিযোগ উঠেছে।

অভিযোগে জানাযায়, সান্তাহার পৌর এলাকার বশিপুর হিন্দু পাড়ার মৃত শশির ছেলে সুনীল (৭০) বেশ কয়েক বছর আগে খয়রাবদ এলাকার আহম্মাদ আলীর নিকট কিছু পৈতিক জমি বিক্রি করে। এক পর্যায়ে ভাটার মালিক প্রভাবশলী বাবলু ভাটার পাশের জমির মালিক সুনীলকে ভয়-ভীতি দেখিয়ে জোরপৃর্বক তার নিকট থেকে ২৯ শতক জমি দলিল করে নেয়। এর পর প্রভাবশালী বাবলু জমির মালিক সুনীলের নিকট জমির টাকা ফেরৎ চেয়ে না পেয়ে তার বিরুদ্ধে নওগাাঁর আদালতে মামলা দায়ের করেন। ভুক্তভুগি সুনীল জানান, ভাটার কাজের লোকজন নিয়ে আমার বারিতে এসে ভয়ভীতি দেখিয়ে আমার কাছ থেকে জোর করে জমি দলিল করে নেওয়ার পর আবার টাকা ফেরত চায়। আমি টাকা ফেরত দিতে না পারায় ৪ বছর আগে আমার বিরুদ্ধে নওগাঁয় আদালতে মামলা করেন। আমি গরীব মানুষ ৪ বছরে মামলায় টাকা পয়সা খরচ করে নিশ্বঃ হয়েছি। নাম না জানানোর সর্তে এলাকার কয়েকজন ব্যাক্তি জানান গ্যাসও বিষাক্ত ধোঁয়াতে এলাকার পরিবেশ মারাত্বকভাবে দুষিত হচ্ছে। পাশাপশি গাছপালা ও ধান, শাক-সবজিসহ সবধরনের ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। এর পরও সান্তাহার পৌরসভা কর্তপক্ষ কৃষি বিভাগ উপজেলা প্রশাসন এমন কি পরিবেশ অধিদপ্তরের লোকজন চপচাপ নিরব ভুমিকা পালন করে আসছে।

সরেজমিনে দেখাযায় ওই একই এলাকায় পাশাপাশি রয়েছে বাবলু নামের দুটিসহ কেএমবি নামে একটি ও আরোওয়াসহ ৪টি ইটভাঁটা দেদারছে চলছে। এর একটি থেকে অপরটি দুরত্ব খুববেশী নয়। এতে প্রতীনিয়ত ভাটার কাজে ফসলি জমি ব্যবহার করায় এলাকার অনেক কৃষক বেকার হয়ে পরছে। দেশের অন্যান্য জায়গার অবৈধ ভাবে গড়ে তোলা ইটভাঁটা গুঁড়িয়ে দেওয়া হচ্ছে এবং উচ্ছেদ করা হলেও এই এলাকায় তা করা হচ্ছেনা। এলাকার সচেতন ব্যাক্তিরা অবিলম্বে অবৈধ ইটভাটা বন্ধ করে এলাকায় সুষ্ট পরিবেশ ফিরিয়ে আনতে প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন।

এবিষয়ে ইটভাটার মালিক বাবলুর সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে ফোন রিছিভ না করায় কথ্ াবলা সম্ভব হয়নি। এব্যাপারে সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু, বলেন পৌরসভার ট্রেড লাইসেন্স দেওয়া হয়নি ভাটা বন্ধ করতে একাধিকবার নোটিশ পাঠানো হয়েছে। আদমদীঘি উপজেলা নির্বাহি অফিসার টুকটুক তালুকদার বলেন অবৈধ ইটভাটা হলে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর

Archive Calendar

All rights reserved © 2019
Design by Raytahost