1. admin@onakanthirkantho.com : admin :
  2. onakanthirkanthobd@gmail.com : SARKAR DBO-TV : SARKAR DBO-TV
বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩, ০৮:৫৮ পূর্বাহ্ন
Title :
ফেনী -০৩ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী দুবাই প্রবাসী একে আজাদ। বিরামপুরে আমাদের সময় পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত “বিজয়ী” এর উদ্যোগে ১০০ জন শিক্ষার্থীকে ফ্রি “ব্লক ও জুয়েলারী” প্রশিক্ষন প্রদান দিনাজপুর জেলার শ্রেষ্ঠ এস আই নির্বাচিত হলেন, চিরিরবন্দর থানার নুর আলম সিদ্দিক পিতার জীবন বাঁচাতে পুত্র লিভার দান করেও বাঁচাতে পারলেন না পিতাকে মাহবুবুল বারী চৌধুরী মন্টুকে সিঙ্গাপুর আওয়ামী লীগের পক্ষ থেকে শুভেচ্ছা। ঠাকুরগাঁওয়ে আমাদের সময় পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন ‘নূরি’ নাটকে আফফান মিতুল-মৌমিতা জুটি রাজগঞ্জ মোবারকপুর মহিলা আলীম মাদ্রাসার আবারও সভাপতি হলেন ইমরান খান পান্না, কৃতজ্ঞতা ও অভিনন্দন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যকে মশ্মিমনগর ইউনিয়নে এস এম ইয়াকুব আলীর পক্ষে নৌকার প্রচার-প্রচারণা

প্রান্তিক জনগোষ্ঠীর আইনগত সুরক্ষায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা

  • আপডেট টাইম : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫২ বার পঠিত


স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান

 


‘প্রান্তিক জনগোষ্ঠীর আইনগত সুরক্ষায় করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা আজ (সোমবার) সকালে খুলনার এ্যাম্বাসেডর হোটেলে অনুষ্ঠিত হয়।
সভায় অতিথিরা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ প্রান্তিক জনগোষ্ঠী। যারা ধর্মীয়, জাতিগত ও লিঙ্গভিত্তিক পরিচয়ে অনেকটা পিছিয়ে রয়েছে। এসকল জনগোষ্ঠী প্রতিনিয়ত শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান, আবাসন এবং আইনি সহায়তার ক্ষেত্রে বিভিন্নভাবে বৈষম্যের শিকার হয়।

পিছিয়ে পড়া এসকল জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্লাস্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা কাজ করে যাচ্ছে। তাদের অধিকার আদয়ের জন্য সরকার আইন প্রণয়ন করেছে। রাষ্ট্রের সকল নাগরিকের জন্য সুযোগের সমতা আরো নিশ্চিত করা প্রয়োজন। প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমান সরকার খুব সচেতন। তাঁরা আরও বলেন, সরকার প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিভিন্ন ভাতাও চালু করেছে। সরকারি সকল সেবা সবার মাঝে পৌঁছে দিতে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সভা, সেমিনার ও উঠান বৈঠক করা হচ্ছে। দেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীর মানুষদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জনসম্পদে পরিণত করা হচ্ছে।
বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) খুলনা ইউনিটের পরিচালনা কমিটির সভাপতি এ্যাডভোকেট কাজী বাদশা মিয়ার সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ শরিফুল রহমান, সমাজসেবা দপ্তরের উপপরিচালক খান মোতাহার হোসেন, মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা, যুব উন্নয়ন দপ্তরের উপপরিচালক মোঃ মোস্তাক হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক জেসমিন সুলতানা প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন ব্লাস্ট খুলনা ইউনিটের সমন্বয়কারী এ্যাডভোকেট অশোক কুমার সাহা। সভায় ধারণাপত্র উপস্থাপন করেন ব্লাস্টের পরিচালক শাহরিয়ার পারভীন। অনুষ্ঠানে বক্তৃতা করেন ব্লাস্টের (এ্যাডভোকেসি ও কমিউনিকেশন) পরিচালক মাহবুবা আক্তার, খুলনা ইউনিটের স্টাফ ল’য়ার এ্যাডভোকেট ফাতেমা খন্দকার রীমা ও ইউনিসেফের প্রতিনিধি।
মতবিনিময় সভায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, দলিত জনগোষ্ঠীর প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা অংশ নেন। বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এই সভার আয়োজন করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর

Archive Calendar

All rights reserved © 2019
Design by Raytahost